স্তন ঝুলে যাওয়ার কারণ ও সমাধান – NariBangla

স্তন ঝুলে যাওয়ার কারণ ও সমাধান

6 Replies

Health

বয়সের আগে যদি স্তন ঝুলে যায়, তবে আপনার চিন্তিত হবার কারণ আছে। আপনার জন্য এই লেখা যেখানে জানাব মেয়েদের স্তন ঝুলে যাওয়ার কারণ এবং এর সম্ভাব্য সমাধান গুলো।

বয়স বাড়ার সাথে সাথে একটি নির্দিষ্ট মাত্রায় স্তন স্তন ঝুলাঝুলে যাওয়া স্বাভাবিক। মধ্যাকর্ষন এবং স্তন চামড়ার স্থিতিস্থাপকাতা হারানো বা হ্রাস পাবার ফলে পেশীকলা, অস্থিবন্ধনী এবং যে চামড়া আপনার স্তনকে ধরে রাখে তা ক্রমশঃ দুর্বল হয়ে যাওয়ার ফল স্বরূপ স্তন ঢিলে হয়ে যায় এবং তার যৌবন রূপ হারাতে থাকে। এমনকি – জিনতত্বীয় কারণে অল্প বয়সে স্তন ঢিলে হয়ে যাওয়া তথা ঝুলে যেতে পারে।

স্তন ব্যথার কারণ কি কি?

ভুলধারণা
নারীদের মধ্যে একটি সাধারণ ভুল ধারণা আছে যে সন্তানকে স্তন দান করার কারণে অল্পবয়সে স্তন ঝুলে যায়। এই ধারণা এশিয়ার কিছু দেশে এখনও বিদ্যমান। তবে এই ভুল ধারণা মধ্যপ্রাচ্যের নারীদের বেলায় প্রকট। আমেরিকান সোসাইটি অব প্লাষ্টিক সার্জনের বর্ণনা মতে স্তন দানের সঙ্গে স্তনের আকার অথবা গঠন পরিবর্তনের কোন সম্পর্ক নেই। এমনকি যেসকল নারী একের অধিক সন্তানকে স্তন পান করান তাদেরও স্তনদানের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ প্রভাব স্তনের আকারে পড়ে না।

স্বাভাবিক স্তন বৃদ্ধি

স্বাধারণত বয়ঃসন্ধির আগে থেকে মেয়েদের স্তন গঠিত হতে শুরু করে। স্তনবোটা বা নিপল থেকে স্তন গঠন হয়। ধীরে ধীরে স্তন বড় হতে থাকে। একটি প্রাপ্তবয়স্ক স্তনে পরিপূর্ণ না হওয়া অবধি এই বৃদ্ধি চলতে থাকে। স্তনের গঠন ও আকার নির্ভর করে শরীরের গঠন, ওজন, হরমন ও জিন দ্বারা।  তাই একেক নারীর স্তন একেক রকম হয়ে থাকে।

ঔষুধ ছাড়া স্তন বড় করার উপায়

স্তন ঝুলে যাওয়ার লক্ষন

স্তনবোঁটার বা নিপলের স্থানচ্যুতি (স্তনের একদম নিচের দিকেচলে আসা) এবং স্তনের দুই পাশে চামড়া কুচকে যাওয়া থেকে স্তন ঝুলে যাওয়া সহজে অনুমান করা যায়।

স্তন ঝুলে যাওয়ার কারন

  • শরীরের গঠনের তারতম্যের কারণে স্তন ঝুলে যেতে পারে। শরীর মোটা থেকে চিকন বা চিকন থেকে মোটা হবার কারনে স্তন ঝুলে যেতে পারে
  • অতিরিক্ত ব্যয়ামের স্তন ঝুলে যাওয়ার একটি কারণ
  • সন্তান জন্মদানের কারনে অর্থাৎ প্রসুতিকালীন সময় স্তনের আকার বড় হয়ে যাওয়ার কারনে স্তন ঝুলে যায়
  • স্তন অতিরিক্ত বড় ও ভারি হওয়ার কারনে
  • বয়সের কারনে
  • অপ্রতুল স্তন-সার্পোটের কারণেও স্তন ঝুলে যায়
  • উচ্চ প্রভাব ব্যয়াম যেমন দৌড়ানো, নাচ করা ইত্যাদির সময় যদি স্পোটস ব্রা কিংবা স্তনের পুর্ন অবলম্বনে সামর্থ্য ব্রা ব্যবহার না করা হয় তবে তা থেকে স্তনের ঝুলে যাওয়া সম্ভব!
  • ধুমপানের চামড়ার স্থিতিস্থাপকতা দুর্বল করে দেয় যা স্তন ঝুলে যেতে সাহায্য করে।

স্তন ঝুলে যাওয়ার সমাধান

কিছু বিষয় মেনে চললে স্তন ঝুলা রোধ করতে পারেন। নিচে তেমনি কিছু উপায় দেয়া হল।

নিয়মিত সঠিক ব্যয়াম
আপনি যদি নিয়মিত সঠিক ব্যয়াম করেন তাহলে স্তন ঝুলার ব্যায়ামআপনার পিকটোরিয়াল পেশী সুগঠিত থাকবে, যা আপনার স্তন সুঢৌল থাকার ঐচ্ছ্যিক সমর্থন জোগাবে। ফলমুল এবং তাজা সব্জির সমন্বয়ে স্বাস্থ্য সম্মত খাবার, কম চর্বিযুক্ত খাবার এবং আঁইশ যুক্ত খাবার আপনার স্বাস্থ্য ঠিক রাখবে যা স্তনের সুন্দর গঠনে ভুমিকা রাখবে। পক্ষান্তরে শরীরের ওজন বৃদ্ধিতে চামড়ার স্থিতিস্থাপকতা(টান টান ভাব) কমে যায় যা স্তনের ঢিলে ভাব প্রকট করে।

সঠিক ব্রা ব্যবহার
আপনি অবশ্যই এমন ব্রা পরুন যা আপনার স্তনকে সম্পুর্ন সাপোর্ট দেয়। লক্ষ্য রাখতে হবে আপনার ব্রা অবশ্যই আপনার সাথে সাবলীল ভাবে চলতে পারে – অর্থাৎ চলার সময় আপনার ব্রা লেইস যেন কাঁধ থেকে খসে না পড়ে অথবা বন্ধনি অতিরিক্ত টাইট কিংবা অতিরিক্ত লুজ না হয়। যখন ব্রা সাইজ নেবার জন্য মাপতে যাবেন – অবশ্যই খেয়াল রাখবেন আপনার পুরাতন ব্রা পরনে থাকতে হবে এবং সে অবস্থায় স্তনের ঠিক নিচে মাপ নিচ্ছেন।

নেশা বর্জন করা
আপনি যদি ধুমপায়ী (প্রত্যক্ষ/পরোক্ষ) হন তাহলে তা আজই বর্জন করুন। কারণ তামাকের নিকোটিন সরাসরি বার্ধক্যকে প্রভাবিত করে এবং চামড়ার স্থিতিস্থাপকতা নষ্ট করে যা শরীরের অন্য অংশের মত স্তনের চামড়াকেও ঢিলে করে দেয় – ফলশ্রুতি, স্তনের ঝুলে পড়া!

স্তনের আকার ব্যপারে সাবধানতা

স্তনের আকার/গঠনে যেকোন অস্বাভাবিক পরিবর্তনস্তন ঝুলা এবং স্তনবোঁটার স্থান, আকার কিংবা গঠন পরিবর্তন হয়তো অন্যকোন কঠিন সমস্যার পুর্বাভাস হতে পারে। আপনার উচিত স্তনের মাসিক স্ব-পর্যবেক্ষন করা। যেকোন হঠাৎ পরিবর্তন লিপিবদ্ধ করুন। আপনার স্তনের আকার সম্পর্কে কোন প্রকার অস্বাভাবিকতা আঁচ করলে ডাক্তারের সাথে যোগাযোগ করতে অস্বস্তি করবেন না। কারন লজ্জার কারনে সমস্যা প্রকটতা পেতে পারে।

গরমে স্তনের বাড়তি যত্ন

স্তন ঝুলে যাওয়ার চিকিৎসা

ঝুলে যাওয়া স্তন সুঢৌল করার একমাত্র উপায় হলো কসমেটিক সার্জারী। ব্রেষ্ট লিপ্টিং এবং স্তন বর্ধন সার্জারী নির্দিষ্ট মাত্রায় ঝুলে যাওয়া স্তনে কিছুটা উন্নতি আনতে পারে। তবে সার্জারীর মানে এই নয়যে সার্জারীকৃত স্তন আর কখনো ঝল/ঢিলে হবেনা। মধ্যাকর্ষন স্তনের পেশীকলায় পুর্বের ন্যায় প্রভাব ফেলতে পারে – তাই সার্জারীর এই ফলাফল ক্ষনস্থায়ী এবং স্বাভাবিক।

6 comments

  1. Pingback: স্তন বড় করার উপায় | NariBangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

//GA Code Start //GA code end